কাতারে কমলো ট্যাক্সি ভাড়া এবং বুকিং চার্জ

শাহাবুদ্দিন শামিম:: ব্যক্তিগত গাড়ি না থাকা এবং সময়মতো পাবলিক বাস না পাওয়ায় কাতারে বেশিরভাগ অভিবাসীর ভরসা ট্যাক্সি। প্রতিদিন অসংখ্য অভিবাসী কর্মস্থলসহ বিভিন্ন গন্তব্যে যাওয়া-আসায় ট্যাক্সিতে চড়েন। এই বিপুলসংখ্যক ট্যাক্সিযাত্রীর জন্য নতুন করে সুখবর দিল কারওয়া ট্যাক্সি নিয়ন্ত্রক প্রতিষ্ঠান মুওয়াসালাত।

সুখবরে বলা হয়েছে, এতদিন দোহা শহরে কোথাও যেতে ট্যাক্সি বুকিং দিলে যে বাড়তি পাঁচ রিয়াল অতিরিক্ত দিতে হত, তা এখন থেকে আর দিতে হবে না। এমনকি বিমানবন্দরে যেতে হলে বুকিংয়ের বেলায় যে বাড়তি আট রিয়াল চার্জ ধার্য করা ছিল, তাও বাতিল করা হয়েছে। ফলে ১৫ জুলাই থেকে যাত্রীরা বিনা চার্জে ট্যাক্সি বুকিং দিতে পারবেন।

কাতারে অনেক যাত্রী রাস্তায় দাঁড়িয়ে ট্যাক্সির জন্য অপেক্ষার পরিবর্তে ঘরে বসে অ্যাপ ব্যবহার করে ট্যাক্সি অর্ডার করে থাকেন। এতে বাড়তি চার্জ উঠিয়ে দেওয়ায় তা থেকে অনেকেই উপকৃত হবেন বলে আশা করছে কর্তৃপক্ষ।

পাশাপাশি গত ফেব্রুয়ারি মাসে প্রযুক্তিখরচ হিসেবে মূলভাড়ায় যে এক রিয়াল যোগ করেছিল মুওয়াসালাত কর্তৃপক্ষ, সেটিও বাতিল করে দেওয়া হয়েছে। ফলে এখন থেকে ট্যাক্সিতে নূন্যতম ভাড়া ১১ রিয়ালের পরিবর্তে ১০ রিয়াল থেকে শুরু হবে।

তবে এই দুটো বাড়তি চার্জ প্রত্যাহার করার বিষয়টিকে মুওয়াসালাত কর্তৃপক্ষ বিশেষ প্রমোশন হিসেবে উল্লেখ করলেও এটি কতদিন পর্যন্ত বহাল থাকবে, সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি সংস্থাটি।

কাতারে মুওয়াসালাত কর্তৃপক্ষের অধীনে কারওয়া কোম্পানীর মাধ্যমে সব কোম্পানির ট্যাক্সি নিয়ন্ত্রণ ও পরিচালনা করা হয়। পাশাপাশি সব পাবলিক বাসও মুওয়াসালাতের কারওয়ার অধীনে পরিচালিত হয়। বর্তমানে এই সংস্থায় চার হাজার ট্যাক্সি এবং চার হাজার দুশ বাস পরিচালিত হচ্ছে কাতারজুড়ে। ৫৪ টি দেশের সাত হাজার কর্মকর্তা ও কর্মচারী এই সংস্থায় কর্মরত রয়েছেন।