কাতারে ‘বাংলা আমার মায়ের ভাষা’ শীর্ষক সাহিত্যসভা অনুষ্ঠিত

কাতারে ‘বাংলা আমার মায়ের ভাষা’ শীর্ষক সাহিত্যসভা অনুষ্ঠিত

জাকারীয়া খালিদ:: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উপলক্ষে ‘বাংলা আমার মায়ের ভাষা’ শীর্ষক সাহিত্যসভা অনুষ্ঠিত হয়েছে কাতারে। কাতারের রাজধানী দোহার মিষ্টিমেলা রেস্টুরেন্টের হলরুমে এই সাহিত্যসভার আয়োজন করে বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশন কাতার।

বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশনের সভাপতি এ.কে.এম আমিনুল হকের সভাপতিত্বে সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন শামিমের সন্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব এ.কে.এম মনিরুজ্জামান চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কমিউনিটির সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন আকন। বাংলাদেশ কমিউনিটির উপদেষ্টা
বীর মুক্তিযোদ্ধা ওমর ফারুক চৌধুরী, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব বিইএস কালচারাল উইং এর সাবেক নির্বাচিত সহ-সভাপতি মো: আবু ছায়েদ, কমিউনিটির সভাপতিমণ্ডলীর সদস্য মোঃ জসিম উদ্দিন দুলাল, শাহজাহান সাজু, মালয়েশিয়া প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী কাজী আবু হেনা শামীম আহসান, বাংলাদেশ কমিউনিটির সম্পাদক মণ্ডলীর সদস্য আবু রায়হান, মোঃ আলিমুদ্দিন, নুজুম গ্রুপের ব্যবস্থাপান পরিচালক হাসান মাহমুদ, কমিউনিটির সাংগঠনিক সম্পাদক মণ্ডলীর সদস্য সৈয়দ আনা মিয়া ও চিরন্তন বাউল সংঘের সভাপতি আবিদুর রহমান ফারুক।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাহাঙ্গীর আলম ভূঁইয়া,মোহাম্মদ শাহ আলম খন্দকার, ইয়াকুব খান সহ আরও অনেকে।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আল নূর কালচারাল সেন্টার কাতারের নির্বাহী পরিচালক মাওলানা ইউসুফ নূর ও বাংলাদেশ স্কুল ও কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক মোহাম্মদ তাফসীর উদ্দিন।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন অ্যাসোসিয়েশনের সদস্য নূর আলম জাহাঙ্গীর। এরপর ভাষা শহীদদের মাগফীরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন নুজুম গ্রুপের পরিচালক চৌধুরী হাসান মাহমুদ। তাজউদ্দিন আহমেদ।

আলোচনার শুরুতে ইসলামে মাতৃভাষার গুরুত্বের উপর আলোচনা করেন মাওলানা ইউসুফ নূর। এরপর গণমাধ্যমে ‘বাংলা ভাষার অপব্যবহার: রোধকল্পে আমাদের করণীয়’ -শীর্ষক আলোচনা করেন।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন রাজ রাজীব, মাওলানা তাজুল ইসলাম, প্রকৌশলী বুলবুল আহমদ ও অ্যাসোসিয়েশনের সদস্য সি,এম হাসান ।

বাংলাদেশ লেখক সাংবাদিক অ্যাসোসিয়েশন এর কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি কলকাতা টিভির কাতার প্রতিনিধি শাহ আলম খান, যুগ্ম সম্পাদক ‘ত্রিশাল প্রতিদিন’এর সম্পাদক ও প্রকাশক এবং বাংলাট্রিবিউন কাতার প্রতিনিধি জাকারীয়া আহাম্মেদ খালিদ, প্রচার সম্পাদক ও এটিএন বাংলার কাতার প্রতিনিধি হারুনুর রশিদ মৃধা, দপ্তর সম্পাদক ও এটিএন নিউজ এর কাতার প্রতিনিধি মীর শরিফুল ইসলাম, জয়যাত্রা টিভির কাতার প্রতিনিধি মোশাররফ হোসেন জনি, নির্বাহী সদস্যদের মধ্যে ছিলেন আওয়ার কণ্ঠের সম্পাদক হাফেজ নূরে আলম জাহাঙ্গীর, ত্রিশাল প্রতিদিন এর বার্তা সম্পাদক ইমরান হাসান, ফোরসাইড নিউজের কাতার প্রতিনিধি সি,এম হাসান, চ্যানেল এস এর কাতার প্রতিনিধি শেখ ফারুক আহমদ, সিলেটের সকাল এর কাতার প্রতিনিধি জয়নাল আজাদ ও সফিকুল ইসলাম তালুকদার।